ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , , ৮ মুহররম ১৪৪০

অকাল বর্ষণে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক । সি এন এন বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ১০, ২০১৭ ৬:৪৯ সকাল

নভেম্বরের শুরু থেকে শীত আসি আসি করেও আসছে না। পেরে উঠছে না বৃষ্টির সঙ্গে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দুর্বল হয়ে পড়লেও এর প্রভাবে শুক্রবার থেকে আকাশের মুখ ভার।

শনিবার দিনভর বৃষ্টি ঝরেছে রাজধানী, চট্টগ্রামসহ দেশের বিস্তীর্ণ এলাকায়। আজ রবিবারও বৃষ্টি ঝরছে অবিরাম। অকাল বর্ষণে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে।

চলতি মাসের শুরুতে আবহাওয়া অধিদপ্তরের মাসিক পূর্বাভাসে জানানো হয়েছিল, ডিসেম্বরে বঙ্গোপসাগরের একটি লঘুচাপ নিম্নচাপে রূপ নিতে পারে। এ কারণে মাসের প্রথমার্ধে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। নিম্নচাপ কেটে গেলে শেষার্ধে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকবে। এ সময় দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (০৮-১০ ডিগ্রি সেললিয়াস) কিংবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

গতকাল শনিবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে জানানো হয়, নিম্নচাপটি উত্তর-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে দুর্বল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। শনিবার দুপুরে তা চট্টগ্রাম বন্দর থেকে ৬৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারে বাতাসের একটানা গতিবেগ ৪০ কিলোমিটার, যা দমকা হাওয়ায় ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। মাছধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, নিম্নচাপের প্রভাবে ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন এলাকায় রোববার বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রার পাশাপাশি দিনের তাপমাত্রাও ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। বৃষ্টির পর বাতাসের তাপমাত্রা আরও কমতে পারে; তীব্রতা বাড়বে শীতের।

শীতের আগে এমন বৃষ্টিতে চরম দুর্ভোগে ঢাকাবাসীর। গত এক মাসের অনাবৃষ্টিতে রাজধানীতে ছিল ধুলার রাজত্ব। আর এখন ধুলা কাদায় রূপ নিয়ে যন্ত্রণা দিচ্ছে।