ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮ , , ২ জমাদিউল আউয়াল ১৪৩৯

আখেরি মোনাজাতে শেষ হল ইজতেমার প্রথম পর্ব

স্টাফ রিপোর্টার, ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৮ ৬:৩৯ সকাল

দেশ ও মুসলিম উম্মার শান্তি কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল টঙ্গীর তুরাগতীরে অবস্থিত এবারের বিশ্ব ইজতেমায় প্রথম পর্ব।

আজ রোববার বেলা ১০টা ৪০ এ আখেরি মোনাজাত শুরু হয়ে ১১টা ১৫ মিনিটে শেষ হয় আখেরি মোনাজাত। ৩৫ মিনিটের এ মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম তাবলিগের শুরা সদস্য মাওলানা জুবায়ের হাসান।

বিশ্ব ইজতেমায় এবারই প্রথম আরবির সঙ্গে বাংলায় আখেরি মোনাজাত করা হল। মাওলানা জোবায়ের আগে ভারতের মাওলানা সাদ কান্ধলভি কিংবা জোবায়রুল হাসানের আরবি ও উর্দু বয়ান বাংলায় তরজমা করে শোনাতেন।

তাবলীগের আমির ভারতের মাওলানা জোবায়রুল হাসানের মৃত্যুর পর গত ২ বছর দিল্লির মাওলানা সাদ কান্ধলভী আরবি কিংবা উর্দুতে মোনাজাত পরিচালনা করতেন।

নানা বিতর্ক আর তাবলিগ জামাতের একাংশের বিক্ষোভের পর মাওলানা সাদকে এবার ইজতেমায় অংশ না নিয়েই ভারতে ফিরে যেতে হয়েছে।

সাদের অনুপস্থিতিতে আখেরি মোনাজাত পরিচালনার ভার পরে বাংলাদেশের মাওলানা জোবায়েরের ওপর। তিনি এবারই প্রথম আখেরি মোনাজাত পরিচালনা করলেন। তার মোনাজাতের প্রথম ১৪ মিনিট ছিল আরবিতে। পরের ২১ মিনিট বাংলায়।

এ মোনাজাতে মুসলিম জাহানের কল্যাণ কামনা করা হয়। মোনাজাত প্রচারের জন্য গণযোগাযোগ অধিদপ্তর ও গাজীপুর জেলা তথ্য অফিস বিশেষ ব্যবস্থা নেয়।

গত শুক্রবার ভোরে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছিল ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এই পর্বে অংশ নেন ঢাকাসহ ১৭ জেলার মুসলমানরা।

চারদিন বিরতির পর আগামী ১৯ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। আগামী ২১ জানুয়ারি ওই পর্বের আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।