ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ , , ২ রবিউস সানি ১৪৪০

আজ শ্রীলঙ্কা যাচ্ছে টাইগাররা

স্পোর্টস ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: মার্চ ৪, ২০১৮ ৫:৫৯ সকাল

সময়টা যাচ্ছে খুবই খারাপ। এমন খারাপ সময়ে যেখানে দল গোছানোর কথা, সেখানে একের পর এক কঠিন পরীক্ষার মুখোমুখি হচ্ছে টিম বাংলাদেশ। সর্বশেষ কঠিন পরীক্ষায় অবতীর্ণ হতে শ্রীলঙ্কার পথে আজ দুপুরেই রওয়ানা হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ দুপুর ১টায় কলম্বোর উদ্দেশে রাজধানী ঢাকা ছাড়ছে টিম বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা সফর দিয়েই শুরু হয়েছিল খারাপ সময়ের। ওই সফরে টাইগারদের বলতে গেলে খুঁজেই পাওয়া যায়নি। ভাবা হচ্ছিল, ঘরের মাঠে হয়তো ঘুরে দাঁড়াতে পারবে তারা; কিন্তু যে মাঠ বাংলাদেশের ক্রিকেটারদের খুবই প্রিয়, সেটাই কি না বিগড়ে বসলো! শ্রীলঙ্কার কাছে তাই ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজে চরম ভরাডুবি ঘটলো টাইগারদের। এবার অগ্নি পরীক্ষা দ্বীপ দেশ শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয়। সেখানে শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত নিদাহাস ট্রফিতে অংশ নেবেন মাহমুদউল্লাহ, তামিম, সৌম্য, মুশফিক, মোস্তাফিজরা।

আগামী ৬ মার্চ থেকে কলম্বোয় শুরু হচ্ছে এই আসর। ৮ মার্চ ভারতের সাথে ম্যাচ দিয়ে নিদাহাস ট্রফিতে যাত্রা শুরু হবে টাইগারদের। সবার জানা, ঘরের মাঠে তিন জাতি ক্রিকেট আর শ্রীলঙ্কার সাথে টেস্ট এবং টি টোয়েন্টি সিরিজে লঙ্কানদের কাছে নাকাল হয়েছে টাইগাররা।

ঘরের মাঠে লঙ্কানদের সাথে কুলিয়ে উঠতে না পারা টাইগারদের এবার আরও বড় পরীক্ষা কলম্বোয়। দেশের মাটিতে শ্রীলঙ্কা বরাবর শক্তিশালী ও কঠিন প্রতিপক্ষ। তারচেয়ে বড় কথা, তৃতীয় দল হিসেবে থাকবে ভারত। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, অন্যতম চালিকা শক্তি মহেন্দ্র সিং ধোনিরা নেই ভারতীয় দলে। তারা বিশ্রামে। তারপরও রোহিত শর্মার ভারত মহাপরাক্রমশালী।

এখানেই শেষ নয়। বাংলাদেশের অগ্নি পরীক্ষার মুখোমুখি হবার অন্য কারণও আছে। ব্যাট ও বল হাতে দলের সবচেয়ে বড় নির্ভরতা সাকিব আল হাসানের সার্ভিস মিলবে না এ আসরেও। আগেই বোঝা যাচ্ছিলো, সাকিব নিদাহাস ট্রফি খেলতে পারবেন না। তবে আজ দুপুরে সে আনুষ্ঠানিক ঘোষণা এলো- সাকিব নিদাহাস ট্রফিতেও নেই। তার বদলে লিটন দাস অন্তর্ভুক্ত।

তার মানে দেশের মাটিতে তিন জাতি আসরে নেতৃত্ব দেয়া মাহমুদউল্লাহ রিয়াদ শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফিতেও বাংলাদেশের অধিনায়ক। দেশের মাটিতে তিনজাতি টুর্নামেন্টের ফাইনালের প্রথম পর্বের শেষ দিকে আঙ্গুল ফেটে মাঠের বাইরে ছিটকে যাওয়া সাকিব ছাড়া যে দলের ব্যাটিং ও বোলিং অনেকটাই কমজোরি, তার প্রমান মিলেছে আগেই। ভারত ও শ্রীলঙ্কার সাথে দেশের বাইরে সাকিবের অভাব যে আরও প্রকট হবে! তাই নিদাহাস ট্রফিতে দুই শক্ত প্রতিপক্ষর সাথে প্রিয় জাতীয় দলের পরিণতি নিয়ে চিন্তিত, উদ্বিগ্ন শঙ্কিত ভক্ত-সমর্থকরা।

এ আসরে ভারপ্রাপ্ত হেড কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে কোর্টনি ওয়ালশের। নিদাহাস ট্রফিতে দল পরিচালনার সমুদয় দায়ত্বি বর্তেছে এ ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেটের ওপর। দেশের মাটিতে ত্রি-দেশীয় আসর ও লঙ্কানদের বিপক্ষে টেস্ট-টি টোয়েন্টি সিরিজে অনুশীলন পর্ব ও দল পরিচালনা এবং কৌশল নির্ধারনের সমুদয় দায়িত্ব ছিল খালেদ মাহমুদ সুজনের ওপর। পদবি ‘টেকনিক্যাল ডিরেক্টর’ হলেও আসলে খালেদ মাহমুদ সুজনই ছিলেন সর্বেসর্বা। শ্রীলঙ্কার এ মিশনে তাকে ম্যানেজারের দায়িত্ব দেয়া হয়েছে।