ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ , , ১২ জমাদিউস সানি ১৪৪০

আট অঞ্চলে বিভক্ত গাজীপুর সিটির ৫৭ ওয়ার্ড

গাজীপুর । সি এন এন বাংলাদেশ

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৯ ৮:১৭ সকাল

 

দৈনন্দিন ও সেবামূলক কার্যক্রম যথাযথভাবে পরিচালনার জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডকে বিদ্যমান পাঁচটির পরিবর্তে আটটি অঞ্চলে বিভক্ত করা হয়েছে।

সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে এ বিষয়ে আদেশ জারি করা হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনে ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৫, ৫৬ ও ৫৭ নম্বর ওয়ার্ড নিয়ে অঞ্চল-১; ৩৯, ৪০, ৪১, ৪২ নম্বর ওয়ার্ড নিয়ে অঞ্চল-২; ৩২, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড নিয়ে অঞ্চল-৩; ২৪, ২৫, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০ ও ৩১ নম্বর ওয়ার্ড নিয়ে অঞ্চল-৪ গঠন করা হয়েছে।

এ ছাড়া ১৯, ২০, ২১, ২২ ও ২৩ নম্বর ওয়ার্ড অঞ্চল-৫; ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ ও ১৮ নম্বর ওয়ার্ড অঞ্চল-৬; ৭, ৮, ৯, ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ড অঞ্চল-৭ এবং ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড অঞ্চল-৮ এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

অঞ্চলগুলোর কাজের মধ্যে রয়েছে- সাধারণ প্রশাসন হিসেবে প্রশাসনিক কাজ, হিসাবরক্ষণ (কর্মচারীদের বেতন, অফিস পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত খরচ), জোনের যানবাহন নিয়ন্ত্রণ, সমাজকল্যাণ (কমিউনিটি সেন্টার, পার্ক, পাঠাগার, জিমনেশিয়াম, পাবলিক টয়লেট, শিশুকেন্দ্র, কবরস্থান, শ্মশানঘাট, ইত্যাদি)।

এ ছাড়া পূর্তকাজ ও রক্ষণাবেক্ষণ, বৈদ্যুতিক কাজ ও রক্ষণাবেক্ষণ, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, দাতব্য চিকিৎসালয়, ভেজাল খাদ্য নিয়ন্ত্রণ, স্যানিটেশন, ভেটেরিনারি কার্যক্রম, জবাইখানা ব্যবস্থাপনা, জন্ম-মৃত্যু নিবন্ধন, মশক নিয়ন্ত্রণ, আবর্জনা পরিষ্কার ও পরিচ্ছন্নতা কার্যক্রম, স্যানিটারি ল্যান্ড ফিলিং, ডাম্পিং গ্রাউন্ড রক্ষণাবেক্ষণ, পৌরকর নির্ধারণ ও আদায়, লাইসেন্স প্রদান ও ফিস আদায়, বিজ্ঞাপন সংক্রান্ত কাজ অঞ্চলগুলোর উপর ন্যস্ত করা হয়েছে।

একই সঙ্গে বস্তি উন্নয়নের অংশ হিসেবে ভৌত অবকাঠামো উন্নয়ন, পানীয় জল ও স্যানিটেশন ব্যবস্থা আত্ম-কর্মসংস্থানে সহায়তা প্রদান, উদ্বুদ্ধকরণ ও প্রশিক্ষণের ব্যবস্থা করবে অঞ্চলগুলো।