ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ , , ৭ রবিউল আউয়াল ১৪৪০

আবারও আলোচনার জন্য ট্রাম্পকে অনুরোধ কিমের

আন্তজাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ১১, ২০১৮ ৭:১৬ সকাল

 

আবারো আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চিঠি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। গত ১২ জুন দু’দেশের ঐতিহাসিক বৈঠকের পর আবারও আলোচনায় বসতে চান কিম। আর চিঠি পাওয়ার পর আলোচনার জন্য দিনক্ষন ঠিক করার কাজে লেগে পড়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, কিমের পাঠানো খুবই উষ্ণ এই চিঠি প্রমাণ করে পিয়ংইয়ং পারমাণবিক ইস্যুতে তাদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় কাজ করে যাচ্ছে। গত জুনে সিঙ্গাপুরের ওই ঐতিহাসিক বৈঠকের পর পারমাণবিক ইস্যুতে আলোচনার পর দুই বৈরী দেশের মধ্যে আলোচনার সূত্রপাত ঘটায়।

সারাহ স্যান্ডার্স বলেন, এই চিঠির প্রাথমিক উদ্দেশ্য হলো প্রেসিডেন্টের সঙ্গে আরেকটি আলোচনার অনুরোধ করা এবং তার জন্য দিনক্ষণ ঠিক করা। আমরা ইতোমধ্যেই এ আলোচনা নিয়ে সমন্বয় সাধনের কাজ শুরু করে দিয়েছি। তবে কবে নাগাদ দু’দেশের নেতাদের মধ্যে দ্বিতীয় বৈঠকটি হতে পারে সে বিষয়ে কিছু বলতে পারেননি তিনি।

কোরীয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে গত ১২ জুন কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সিঙ্গাপুরে একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু সে চুক্তিতে নির্দিষ্ট সময়সীমা বা কি পদ্ধতিতে পারমাণবিক নিরস্ত্রীকরণ কার্যক্রম পরিচালনা করা হবে সেবিষয়ে বিস্তারিত কোনো কিছুই বলা হয়নি।

এই দু’দেশের উচ্চ পর্যায়ের নেতাদের আলোচনা এবং সফর অব্যাহত রয়েছে। কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শেষ মুহূর্তে এসে উত্তর কোরিয়া সফর বাতিল করলে দেশ দু’টির মধ্যে সম্পর্কে নতুন করে জটিলতা তৈরি হয়।