ঢাকা, রোববার, ২০ জানুয়ারী ২০১৯ , , ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

ইনস্টাগ্রামে ছবি পোস্ট ? বিপদে ফেলছেন নিজেকে!

ইনস্টাগ্রামে ছবি পোস্ট ? বিপদে ফেলছেন নিজেকে! । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৯ ৯:০১ সকাল

ছবি তুলেই ইনস্টাগ্রামে পোস্ট করার অভ্যাস আছে? আজকাল সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করার বিষয় এলেই অধিকাংশ মানুষই ইনস্টাগ্রামের দ্বারস্থ হন। সারা বিশ্বের মানুষের কাছে নিজের কোনও এক মুহূর্ত বা সেই দৃশ্য ঘিরে নিজস্ব মতামত জানানোর এ এক অন্যতম মঞ্চ। কিন্তু এই সোশ্যাল মিডিয়াকেই এ বার সবচেয়ে বেশি ক্ষতিকর বলে দাবি করছে নয়া গবেষণা।

রয়াল সোসাইটি ফর পাবলিক হেলথ অ্যান্ড ইয়‌ং হেলথ মুভমেন্টের গবেষণা অনুযায়ী, মানসিক স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে ক্ষতিকর এই সোশ্যাল মিডিয়া। মানসিক অবসাদ তো বটেই, এমনকি মানসিক রোগের শিকারও হতে পারেন স্রেফ এই ইনস্টাগ্রামের সৌজন্যেই।


ইংল্যান্ডের প্রায় পনেরোশ টিন এজার ও দু’ হাজার জন ২০-২৪ বছর বয়সীদের মধ্যে একটি সমীক্ষা চালানো হয়। তাদের ঘুমের সময়, উদ্বেগ, হতাশা সব কিছু পর্যবেক্ষণ করা হয় এই সমীক্ষায়। এতেই দেখা যায় সারা দিনের সব কাজের বেলায় তো বটেই, এমনকি ‘ফিয়ার অব মিসিং আউট’ (ফোমো)-এরও শিকার বেশির ভাগ ইনস্টাগ্রাম ব্যবহারকারী মানুষ।


সেলিব্রিটিদেরও বেশির ভাগই ফেসবুকের ভিড় কাটিয়ে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলেন। তাঁদের ফলো করার সুবিধার জন্যই হোক বা তুলনায় বেশি ব্যবহার উপযোগী হওয়ায় গত কয়েক বছরে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বেড়েছে। তা ছাড়া ছবি পোস্টের ক্ষেত্রে ছবি এডিট করার আলাদা অপশন, ছবি নকল করতে না পারার সুবিধাও এর বাড়তি পাওনা।