ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , , ৮ মুহররম ১৪৪০

ইসলামপুরে আলাই নদীর ভাঙনে হুমকির মুখে স্কুল ও বাজার

লিয়াকত হোসাইন লায়ন,জামালপুর প্রতিনিধি । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ১০, ২০১৮ ২:৩৮ দুপুর

জামালপুরের ইসলামপুরের যমুনা নদীর শাখা আলাই নদীর হঠাৎ ভাঙন দেখা দিয়েছে। এতে ইসলামপুরের পচাবহলা জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয় ,পচাবহলা প্রাথমিক বিদ্যালয় ও ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র পচাবহলা বাজার হুমকির মুখে পড়েছে ।
রোববার সরেজমিনে দেখা গেছে, নদীর পানি বৃদ্ধি হওয়ায় যমুনা নদীর শাখা আলাই নদীর ভাঙনে ইতিমধ্যে পচাবহলা জাফরশাই গ্রামের প্রায় ১০টি বসত বাড়ী নদীর গর্ভে বিলীন হয়েছে।
অন্যদিকে সদর ইউনিয়নের পচাবহলা জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়,পচাবহলা প্রাথমিক বিদ্যালয় ও ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র পচাবহলা বাজারের অর্ধশতাধিক ব্যবসা প্রতিষ্ঠান চরম হুমুকির মুখে পড়েছে ।
নদী ভাঙনের চরম হুমকির মুখে জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থী,প্রাথমিক বিদ্যালয়ের ৪ শতাধিক শিক্ষার্থী, সহ ঐতিহ্যবাহী পচাবহলা বাজারের শতাধিক ব্যবসায়ী চরম উঠৎকন্ঠায় রয়েছেন ।
পচাবহলা জয়তুন্নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান আমিনুল ইসলাম জানান, ভাঙন রোধে ইউএনও’র বরাবর একটি আবেদন করা হয়েছে। ম্যানেজিং কমিটির সদস্য আব্দুল হাকিম জানান, আলাই খাল থেকে ড্রেজার ও বেকু দিয়ে অবৈধ ভাবে মাটি উত্তোলণ করায় এ ভাঙন শুরু হয়েছে।
এতে বিদ্যালয় ও বাজারটি ভাঙনের হুমকিতে পড়েছে। ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ওয়াহেদুজ্জামান সহ এলাকাবাসীর দাবী নদী ভাঙন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান জানান, প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হবে