ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , , ৮ মুহররম ১৪৪০

কানাডায় স্কুলের পাঠ্যবইয়ে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮ ৮:৩২ সকাল

কানাডার জাতীয় পাঠ্যক্রমে স্থান পেয়েছে বাংলাদেশের একমাত্র নোবেল জয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক।

জানা গেছে কানাডার সপ্তম শ্রেণির ইংরেজি পাঠ্যবইতে প্রফেসর ইউনূস ও গ্রামীণ ব্যাংকের কাহিনী অন্তর্ভূক্ত হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ইউনূস সেন্টার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বইটিতে তুলে ধরা হয়েছে কীভাবে প্রফেসর ইউনূস বাংলাদেশের একটি দরিদ্র গ্রামে যান এবং সেখানে এক মহিলার সাক্ষাৎ পান যে বাঁশের মোড়া তৈরি করতো, কিন্তু বাঁশের উচ্চ দাম ও গ্রামের মহাজনদের উচ্চ সুদের কারণে আর্থিকভাবে হিমশিম খাচ্ছিলেন ওই নারী। আর তখনই প্রফেসর ইউনূস তাকে ও তার মতো আরও অনেককে নিজের পকেট থেকে ২৭ মার্কিন ডলার ঋণ দেন যাতে তারা দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের হবার উদ্দেশ্যে নিজেরাই ব্যবসা শুরু করতে পারে।

এই কাহিনীর মূল উদ্দেশ্য ক্ষুদ্রঋণের ধারণা কীভাবে শুরু হয় এবং এটা কীভাবে বহু মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছে তা শিক্ষা দেয়া। গ্রামীণ ব্যাংক ও ক্ষুদ্রঋণ কীভাবে সমাজের দারিদ্র্য দূর করতে এবং একটি অর্থনৈতিকভাবে শক্তিশালী জাতি গড়ে তুলতে পারে- কাহিনীতে সেটাই তুলে ধরা হয়েছে।

এর আগে ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের উচ্চ বিদ্যালয়ের পাঠ্যবইতেও একই ধরনের কাহিনী ও প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে। যা থেকে নতুন প্রজন্ম ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সম্পর্কে এবং একটি দেশের উন্নয়নে এগুলোর ভূমিকা সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে।