ঢাকা, রোববার, ২৭ মে ২০১৮ , , ১২ রমজান ১৪৩৯

কাল চট্টগ্রামে আসছে প্রণব মুখার্জি

নিজস্ব প্রতিবেদক । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ১৫, ২০১৮ ৮:০৫ সকাল

চারদিনের ব্যক্তিগত সফরে রোববার বিকেলে ঢাকায় পৌঁছেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাঁকে অভ্যর্থনা জানান। প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জিও তাঁর সফর সঙ্গী হিসেবে রয়েছেন।

এদিকে মঙ্গলবার তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দেবেন। সেখানে তিনি ডি লিট ডিগ্রি গ্রহণ করবেন। এ উপলক্ষে আগামীকাল চট্টগ্রাম আসছেন তিনি। সফরকালে তিনি সম্পূর্ণ ভিভিআইপি নিরাপত্তা ও প্রটোকল পাচ্ছেন। রাষ্ট্রীয় পদ–পদবি না থাকলেও বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সম্মান জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো কমতি রাখা হয়নি।

চট্টগ্রামেও তাঁর আগমন উপলক্ষে ভিভিআইপি’র প্রটোকলের জন্য যে ধরনের নিরাপত্তার ব্যবস্থা থাকা দরকার তার সবই নেয়া হয়েছে। ২৪ জুলাই রাষ্ট্রীয় দায়িত্ব থেকে পুরোপুরি অবসর জীবনের পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর।

প্রণব মুখার্জির চট্টগ্রাম আগমনকে ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম জেলা পুলিশ ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। এছাড়া পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ডিটেক্টিভ ব্রাঞ্চ (ডিবি) ও র‌্যাব। আগামীকাল চট্টগ্রামে আসার পর তিনি নগরীর রেডিসন ব্লু হোটেলে অবস্থান করবেন।

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রেজাউল মাসুদ বলেন, প্রণব মুখার্জির আগমন উপলক্ষে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পোশাকধারী সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। তিনি আরও বলেন, প্রণব মুখার্জির রেডিসন বহ্মু থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও পরে রাউজান যাওয়ার কথা রয়েছে। ৩৭ কিলোমিটার সড়ক পথে আমরা মূলত: ট্রাফিক সিস্টেম ও পথের নিরাপত্তা ব্যবস্থাটা নিশ্চিদ্র করার চেষ্টা করছি। হোটেল রেডিসন ব্লু থেকে নগরীর অক্সিজেন সড়ক হয়ে বিশ্ববিদ্যালয় এক নম্বর গেট পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এ প্রসঙ্গে বলেন, তিনি নিজে থেকেই চট্টগ্রামে আসার আগ্রহ প্রকাশ করেছেন। যা আমাদের জন্য গৌরবের। তার সম্মানে চট্টগ্রামে একটি অভিজাত হোটেলে ভোজ আয়োজন করছে ভারতীয় হাইকমিশন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সূত্র আরো জানায়, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে আইডি কার্ডসহ ক্যাম্পাসে অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়েছে। অনুষ্ঠানের দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ক্লাসও স্থগিত করা হয়েছে। আইডি কার্ড ব্যতীত কাউকে পাওয়া গেলে তাকে আটক এবং সন্ধ্যা সাতটার পরে ক্যাম্পাসের ভেতরে চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাউজান থেকে ফিরে সূর্যসেন ও প্রীতিলতার স্মৃতি বিজড়িত পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব ও দামপাড়া পুলিশ লাইনে থাকা ব্রিটিশ পিরিয়ডের অস্ত্রাগার পরিদর্শন করবেন। তবে গতকাল রাতে সিএমপির নগর বিশেষ শাখার একটি সূত্র জানিয়েছে, নগরীর অনুষ্ঠানসূচি পরিবর্তিত হয়ে পরদিন ১৭ জানুয়ারি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার অবস্থানকালে চট্টগ্রাম বিমানবন্দর থেকে হোটেল রেডিসন ব্লু পর্যন্ত দেড় হাজার পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকছেন।