ঢাকা, শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮ , , ২ জমাদিউল আউয়াল ১৪৩৯

কুমরি বললে ভুল করবনে এটি আসলে একটি মাছ

সি এন এন বাংলাদেশ

আপডেট: মে ১১, ২০১৭ ১১:৫৯ সকাল

unnamed (2)

মো: তারকিুল ইসলাম চৌধুরী,দনিাজপুর থকেে : কুমরি বললে ভুল করবনে। এটি আসলে একটি মাছ। মাছটরি নাম অ্যালগিটের গ্যার। সোজা বাংলায় যাকে বলে কুমরি মাছ। এই মাছটরি মুখরে ভতিরে সারবিদ্ধভাবে সাজানো দাঁত রয়ছে।ে মুখরে গঠন ও এই দাঁত, এই দুয়ে মলিে একে যনে প্রথমে কুমরি বলইে ভুল হয়। এই কুমরি সাদৃশ্যতার কারণইে মাছটরি এমন নামকরন হয়ছে।ে তবে এর বাকি অংশ কন্তিু মাছরে মতই। এর লজেরে দকিে তাকালে মাছরে লজে বলইে মনে হব।ে যনে র্অধকে মাছ, র্অধকে কুমরি।
কুমরি মাছরে গায়রে রং অনকেটা বাদামি অথবা জলপাই এবং পটেরে কাছে কছিুটা হালকা। এই মাছরে আঁশগুলো হীরকাকৃতরি। এই কারণে আমরেকিার আদমি অধবিাসীরা এই মাছরে আঁশগুলোকে অলংকার হসিবেে ব্যাবহার করত।
অ্যালগিটের গ্যারদরে মূলত দখেতে পাওয়া যায় উত্তর আমরেকিায়। এরা স্বাদু পানরি মাছ। আমরেকিার মসিসিপিি নদী এবং দক্ষণি উপকূলীয় রাজ্যগুলোতে এদরে বশেি দখো যায়। যুক্তরাষ্ট্ররে টক্সোস, ওকলাহোমা, সাউথ ক্যারোলনিা, র্নথ ক্যারোলনিা, র্ভাজনিযি়া, লুইজযি়ানা, কনেটাক,ি মসিসিপি,ি আলাবামা, টনেসে,ি আরকানসাস, মসিৌর,ি ফ্লোরডিা আর র্জজযি়ায়। এছাড়াও মক্সেকিোর কছিু এলাকাতওে এদরে দখেতে পাওয়া যায়। উত্তর আমরেকিার কুমরি মাছ সাধারনত বড়সড় নদীতে দখেতে পাওয়া যায়। এর কারণও আছ।ে এর কারণ মূলত এদরে আকার। এরা আকারে সাধারনত ৮ থকেে ১০ ফুট লম্বা হয়ে থাকে এবং এদরে ওজন কম করে হলওে প্রায় ২০০ পাউন্ড (৯১ কজে)ি হয়ে থাক।ে এ র্পযন্ত জালে ধরা পড়া সবচযে়ে বড় কুমরি মাছটি ধরা হয়ছেলি ২০১১ সালরে ফব্রেুয়ারি মাস।ে মসিসিপিি নদীর ভকিসর্বাগ থকেে ধরা কুমরি মাছটি লম্বায় ছলি আট ফুট পাঁচ ইঞ্চ।ি আর ওজন ছলি ১৪৮ কজে।ি চওড়ায় ছলি চার ফুট। ওই কুমরি মাছরে বয়স ৫০ থকেে ৭০ বছর বলে ধারণা করছেলিনে প্রাণবিদিরা। মাছটি যনিি ধরছেলিনে, তার নাম কনেি উইলমিাস। কুমরি মাছটি যুক্তরাষ্ট্ররে জ্যাকসনরে মসিসিপিি মউিজযি়াম অব ন্যাশনাল সায়ন্সেে সংরক্ষণ করা হয়ছে।ে
ভাবা হয়ছেলি, কুমরি মাছ কবেল উত্তর আমরেকিাতইে আছ।ে কন্তিু ২০০৭ সালে ফব্রেুয়ারতিে একবোরে উল্টো গোর্লাধে খোঁজ মলিল এই কুমরি মাছরে। তাও আর কোথাও নয়- ইন্দোনশেযি়ার জার্কাতায়। তবে জার্কাতার মাছটি ছলি বশে ছোট আকাররে। লম্বায় পাঁচ ফুটও ছলি না। এরপর ২০০৮ সালরে জানুয়ারতিে ৩ কজেি ওজনরে আরকেটি কুমরি মাছরে দখো মলিল মালয়শেযি়ার পহোঙরে বরোয়। জলেদেরে জালে নজিে নজিইে ধরা দযে় মাছট।ি এরপর একে একে র্তুকমনেস্তিান, হংকং, সঙ্গিাপুর ও জাপানওে দখো মলিছেে কুমরি মাছরে। তবে আকাররে দকি থকেে উত্তর আমরেকিার কুমরি মাছই দানবাকৃতরি।
কুমরি মাছ যে শুধু দখেতইে কুমরিরে মতো, তা নয়। কুমরিরে স্বভাবরে সাথওে এদরে মলি আছ।ে কুমরিরে মতো এরাও র্দীঘ সময় পানি ছাড়া থাকতে পার।ে প্রায় দুই ঘণ্টা এরা পানি ছাড়া দব্যিি কাটয়িে দতিে পার।ে খাবাররে দকি থকেওে এরা কুমরিরে মতো র্অথাৎ মাংসাশী। উত্তর আমরেকিার কুমরি মাছরে আবার কছিু বদনামও আছ।ে এরা নাকি মানুষকওে আক্রমন কর।ে তবে এই কথার কোন নশ্চিতি প্রমান পাওয়া যায়ন।িকুমরি মাছরে ডমি কন্তিু বশে বষিাক্ত। ডমি যতই বষিাক্ত হোক, কুমরি মাছ কন্তিু বষিাক্ত নয়। কুমরি মাছ খাওয়া যায়। দুনযি়ার যসেব দশেে পাওয়া যায়, সসেব দশেরে মানুষই খায় কুমরি মাছ। খতেওে নাকি বশে সুস্বাদু।
আমাদরে জানার বাইরে হয়তো এমন অনকে হাজারও প্রাণী বচৈত্র্যি ছড়য়িে আছ।ে তার খুব কমই আমরা জান।ি এমন হাজার বচৈত্র্যিরে প্রাণী সম্ভার আমাদরে অবাক করে দয়ে। আমাদরে সুন্দর পৃথবিীকে সুন্দর রাখার জন্য হলওে প্রাণী বচৈত্র্যিরে বচিত্রি সম্ভার সর্ম্পকে আমাদরে জানতে হব।ে