ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ , , ২ রবিউস সানি ১৪৪০

খাশোগিকে হত্যা করা হবে, আগেই জেনেছিল যুক্তরাজ্য

আন্তজাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ২৯, ২০১৮ ১০:২৫ সকাল

 

জামাল খাশোগিকে যে হত্যা করা হবে তার পরিক্ল্পনা তিন সপ্তাহ আগে থেকেই জানতো যুক্তরাজ্য। এছাড়া তাকে হত্যার জন্য যে রাজপরিবারের এক সদস্য নির্দেশ দিয়েছেন সেটা সম্পর্কেও অবগত ছিল তারা। দেশটির গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সাপ্তাহিক সানডে টাইমস।

প্রতিবেদনে বলা হচ্ছে, দেশটির গভর্নমেন্ট কমিউনিকেশন্স হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ) খাশোগি হত্যা পরিকল্পনার বিষয়টি আগে থেকেই জানতে পারে। এই হত্যা না করার জন্য সৌদি আরবকে নাকি নিষেধও করেছিল তারা।

গোয়েন্দা সূত্র বলছে, ‘২ অক্টোবর খাশোগি সৌদি কনস্যুলেটে যাওয়ার তিন সপ্তাহ আগে থেকে আমরা প্রাথমিকভাবে সচেতন ছিলাম যে, অক্টোবরের প্রথম সপ্তাহে কিছু একটা ঘটতে যাচ্ছে। তাছাড়া ঘটনার একদিন আগেই সৌদি গোয়েন্দাদের তুরস্ক যাওয়ার বিষয়টি জানতে পারি আমরা।’

এ ঘটনা জানার পর ব্রিটিশ কর্তৃপক্ষ তাদের চ্যানেলের মাধ্যমে সৌদি আরবকে সতর্ক করেছিল। সৌদিকে তারা বলেছিল, এটা কোনো ভালো কাজ নয়। কিন্তু তাদের এ সতর্কতা ভেঙ্গে ২ অক্টোবর খাশোগিকে হত্যা করা হয়। তবে হত্যার নির্দেশদাতা যুবরাজ সালমান কি-না সে বিষয়ে কিছু বলতে পারেনি তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা সূত্রের একজন বলেন, ‘রাজ পরিবারের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়। তবে এ হত্যাকাণ্ডে জড়িতদের সঙ্গে যুবরাজ সালমানের সরাসরি যোগাযোগ আছে কি-না সে বিষয়ে কোনো তথ্য নেই আমাদের কাছে। তবে এটাও বলা যাচ্ছে না যে, তিনি মূল নির্দেশদাতা নন।’