ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর ২০১৭ , , ২৮ সফর ১৪৩৯

গণমাধ্যম পুলিশের কাজ সহজ করে দিচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার, ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ২০, ২০১৭ ৬:৪৫ সকাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘আমরা খবরের পেছনের খবর কমই জানি। একটা সংবাদ প্রকাশের জন্য রিপোর্টাররা অনেক পরিশ্রম করেন। সেটাও আমরা জানতে চাই। এবার পুলিশ সে সুযোগ তৈরি করেছে। কারণ গণমাধ্যম কিংবা সাংবাদিকরা তাদের কাজটা সহজ করে দিচ্ছে।’

বাংলাদেশ পুলিশের প্রথমবারের মতো চালুকরা আইজিপি মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান অনুষ্ঠানে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। মিরপুর-১৪ পুলিশ স্টাফ কলেজের পিএসসি কনভেনশন হলে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও সমকাল সম্পাদক সারওয়াল আলম।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১০ বছর আগের পুলিশ আর এখনকার পুলিশ এক নয়। পুলিশ জননিরাপত্তা নিশ্চিত করা, জঙ্গিবাদ মোকাবেলাসহ সবক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনছে। এই ইতিবাচক সংবাদ তুলে আনছে গণমাধ্যম। পুলিশ ও গণমাধ্যমের যুগলবন্দী করতেই সেতুবন্ধন স্থাপনে এ উদ্যোগ।

তিনি বলেন, সমাজে পুলিশের ভূমিকা পালনের খবর গণমাধ্যমের সহযোগিতায় অপরাধীদের মধ্যে ভীতি তৈরি করে। বৈশ্বিক প্রেক্ষাপটে সাইবার ক্রাইম, ট্রান্সন্যাশনাল ক্রাইম, জঙ্গিবাদ দমনে পুলিশকে এখন ব্যস্ত থাকতে হয়। পুলিশ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট সংবাদ প্রকাশের ক্ষেত্রে আরও দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য গণমাধ্যম ও সাংবাদিকদের প্রতি আহ্বান জানাই।

মন্ত্রী আরও বলেন, হলি আর্টিসানের মতো ঘটনায় মিডিয়ায় যে সংবাদ প্রকাশ হচ্ছিল তাতে ভেতর থেকে জঙ্গিরা সব খবর বসে থেকে পেয়ে যেতে থাকে। যে কারণে আমরা মিডিয়ার ভাইদের নিষেধ করেছিলাম। এ ধরনের সংবাদ প্রকাশ ও প্রচারের ক্ষেত্রে আরও দায়িত্বশীল হতে হবে। সামনে পুলিশ ও গণমাধ্যমকর্মীরা একসঙ্গে দায়িত্ব পালনে আরও দৃঢ় ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আইজিডি মিডিয়া প্রিন্ট ক্যাটাগরিতে পুরস্কৃত হন দৈনিক আমাদের সময় পত্রিকার স্টাফ রিপোর্টার হাবিবুর রহমান। ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মনোনীত হন চ্যানেল২৪ এর সিনিয়র রিপোর্টার মাকসুদ-উন-নবী।