ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ , , ৭ রবিউল আউয়াল ১৪৪০

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উদ্বোধন ১৬ সেপ্টেম্বর

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ১০, ২০১৮ ৩:২৫ দুপুর

গাজীপুর সিটি কর্পোরেশন গঠনের প্রায় চার বছর পর ২০১৭ সালের অক্টোবরে গঠিত হয় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)। এর প্রায় ১০ মাস পরে ১০ সেপ্টেম্বর রবিবার জিএমপি পেল তার লোগো।

জিএমপি হলো দেশের সপ্তম মেট্রোপলিটন পুলিশ। ১৬ সেপ্টম্বর জিএমপির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

জিএমপির কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জিএমপির লোগো অনুমোদনের জন্য পাঠানো হয়। পরে রবিবার তা অনুমোদন পায়। লোগোতে গাজীপুরের চান্দনা-চৌরাস্তায় স্থাপিত মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য জাগ্রত চৌরাঙ্গী ও ভাওয়ালের ঐতিহ্যবাহী শালগাছের প্রতিচ্ছবি রয়েছে। এছাড়া লোগোর নিচের দিকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ লেখা থাকছে। তাদের পোশাক, অফিসের সাইনবোর্ড ও বিভিন্ন নথিতে ওই লোগো সংযোজন করা হচ্ছে।

তিনি বলেন, ১০টি লোগো তৈরি করে পুলিশ মহাপরিদর্শকের কাছে পাঠানো হয়। সেখান থেকে ৫টি বাছাইয়ের পর স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠালে তিনি এ লোগোটি নির্বাচন করেন। আগামী ১৬ সেপ্টেম্বর সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিএমপির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এরপরই শুরু হবে জিএমপির অপারেশনাল কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম। ইতিমধ্যে জিএমপি পুলিশের ৮টি থানার সীমানা এবং লোকবলও নিয়োগ প্রক্রিয়া শেষ হয়েছে। ৮ থানাসহ জিএমপিতে ১ হাজার ১৫২ জনের লোকবলও নির্ধারণ করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মোঃ মঞ্জুর রহমান জানান, ২০১৮ সালের ১৮ জুলাই ডিআইজি পদমর্যাদার ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জিএমপির কমিশনার হিসেবে নিয়োগ পান। এরপর তিনি ২৪ জুলাই জিএমপির কমিশনার হিসেবে যোগ দেন। গাজীপুর টিএন্ডটি স্টাফ কলেজের দক্ষিণ গেটের বিপরীতে একটি ভাড়া করা ভবনে জিএমপির হেড সদর দফতরের কার্যক্রম চলছে।

২০১৩ সালের ১৬ জানুয়ারি ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত হয় দেশের ১১তম সিটি কর্পোরেশন গাজীপুর সিটি কর্পোরেশন।