ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ , , ১০ জ্বিলকদ ১৪৩৯

গান গেয়ে বহুদূর যেতে চায় রিফাত

এ কে আজাদ । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ২৬, ২০১৭ ২:১৮ দুপুর

চট্টগ্রাম :: ‘গান শারীরিক কসরতের বিষয় নয়, কোমল করে গাও, হৃদয় দিয়ে গাও’ এই কথা যিনি বলতেন তিনি হচ্ছেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ বারীন মজুমদার। অন্যদিকে বিনোদন জগতে মানুষের মনকে আনন্দ দিয়ে  তরতাজা রাখার অন্যতম মাধ্যম হলো গান। এই গানের মাধ্যমেই একজন শিল্পি বছরের পর বছর শ্রোতাদের মনের গভীরে বেঁচে থাকেন। ‘স্বপ্ন আমার’ শিরোনামে ‘তুমি আমার আমি তোমার, মোরা দু’জনে শুধু দু’জনার।’ এ গানের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেন এ প্রজন্মের তরুণ প্রতিভাবান কন্ঠশিল্পি রিফাতুল আলম রিফাত। দর্শক শ্রোতাদের কাছে ‘রিফাত’ নামেই তার ব্যপক পরিচিতি। সঙ্গীত অঙ্গনের পরিচিত মুখ রিফাতের বেশ কিছু গান শ্রোতামহলে ব্যাপক প্রশংসিত হয়েছে।

 

রিফাত গিটার বাজানো শিখতে গিয়েই মূলত সঙ্গীতের প্রতি তাঁর ঝোঁক বাড়ে। শুধু একজন কন্ঠশিল্পিই নয়, সে সঙ্গীতের বিভিন্ন ক্ষেত্রে অবাধ বিচরণ করছে। পড়াশোনার পাশাপাশি সে গান নিয়ে করেন বিশাল গবেষণা। শুধু গান গাওয়া নয়। সে গান লিখেন, সুরও করেন। একই সাথে মিউজিক ভিডিও তৈরি করে থাকেন। ইতোমধ্যে সে অনেকের সাথে গান করেছেন। তার লিখা গান গেয়েছেন দেশের ও দেশের বাইরের নামি-দামি শিল্পিরা। নতুন নতুন গান কণ্ঠে ধারনের ধারাবাহিকতায় এ পর্যন্ত তার ৮/৯ টি মিক্সড এ্যালবাম বেরিয়েছে। তার পিতা কন্ঠশিল্পি রফিকুল আলমের সাথে ‘আমাদের স্বপ্ন’ নামে একটি ডুয়েট এ্যালবামে কাজ করেছেন। ২০১৬ সালে সিডি চয়েস থেকে তার নিজের একক এ্যালবাম ‘চোখের প্রজাপতি’ বের হয়। তার গাওয়া গানগুলো দর্শক শ্রোতাদের কাছে ব্যপক সাড়া পাওয়া গেছে। গায়ক হিসেবে স্টেজ শোর পাশাপাশি দেশের বিভিন্ন চ্যানেলে গাইতে দেখা যায় রিফাতকে। গানের জগতে তার প্রবেশ একটি ব্যান্ড দলের সাথে সখ্যতা গড়ে তোলার মাধ্যমে।
রিফাত শুধু গায়ক নন। সে একজন ভালো গীতিকারও বটে। নিজের এ্যালবামের পাঁচটি গান সে নিজেই লিখেছেন। অনেক শিল্পি তার লিখা গান গেয়েছেন। তারমধ্যে এ সময়ের জনপ্রিয় কন্ঠশিল্পি ইমরানের সুর ও কম্পোজিশনে মিলন ও পূঁজার গাওয়া ‘তুমি ছাড়া এইতো আমি’ এ গানটি শ্রোতা-মহলে বিস্তর সাঁড়া পড়ে। এছাড়াও সে প্রায় ১৫ টি গানে সুর করেছে। তার সুর করা গান গেয়েছেন কোলকাতার জনপ্রিয় কন্ঠশিল্পি শুভমিতা। তার বাবা রফিকুল আলমও ছেলের সুর করা গান গেছেন। ‘আমাদের ভালোবাসা’ শিরোনামের শুভমিতা ও রফিকুল আলমের গানটি বাংলাদেশের আনাচে কানাচে বাঁজতে শোনা যায়।
রিফাত নিজেই মিউজিক ভিডিও পরিচালনা করেন। নিজের গানের ভিডিও করার পাশাপাশি কাজ করেছেন শিল্পি ইমরানের লিখা সুর ও কম্পোজিশনে রফিক ও পূঁজার গাওয়া ‘কে তুমি’ গানটি। এ গানে প্রিয়জনকে কাছে পাওয়ার ব্যাকুলতার সঙ্গে কিভাবে প্রেমকে লোকচক্ষুর আড়াল করা যায় তাই চিত্রায়িত হয়েছে গানটিতে। এ ছাড়াও বেশ কয়েকটি মিউজিক ভিডিও নির্মাণ করেন।


রিফাত ইষ্ট ডেলটা ইউনির্ভাসিটির বিবিএ শেষ পর্বের ছাত্র। পড়াশোনার ব্যস্ততার কারণে নিয়মিত গান চর্চায় কিছুটা ব্যঘাত ঘটলেও সহসা বেশ কয়েকটি গানের ভিডিও নিয়ে সে কাজ করবেন বলে জানিয়েছেন।
তাঁর বিনয়ী স্বভাবের কারণে দর্শক শ্রোতামহলে অনেক জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে খুব অল্প সময়ে।
ঢাকায় থাকার প্রবল ইচ্ছা থাকলেও বাবার চাকরীর সুবাধে সে চট্টগ্রাম বন্দরের অফিসার্স কলোনীতে বসবাস করেন।
রিফাতের খুব অল্প বয়সেই ঘনিষ্ঠতা বেড়ে উঠে হাবিব, ফুয়াদ, আরেফীন রুমি, ইমরান, শহীদসহ অনেকের সাথে। ষষ্ঠ শ্রেনীতে পড়া কালীন সময়ই বিভিন্ন মঞ্চ অনুষ্ঠানে গান গাইতে উঠে যেতো রিফাত। দূরবীন ব্যান্ডের সকল সদস্যের সাথে রিফাতের ছিল অনেক সখ্যতা। দূরবীন দলের কোন শো চট্টগ্রাম শহরে অনুষ্ঠিত হলে রিফাতকে বাসা থেকে এসে নিয়ে যেতেন প্রোগ্রামে। তাদের সাথে অবশেষে সাহস করে গেয়েই ফেলতো।
রিফাত জানালেন, গানের সাথে গভীর সম্পৃক্ততা হয় দূরবীন ব্যান্ডের মাধ্যমে। হাবিব,
বেলাল খান, ফুয়াদ, শহীদ, অনুরূপ আইচ, রবিউল ইসলাম জীবন, অয়ন, আবরার সহ অনেকের সাথে রিফাতের এখন গভীর সখ্যতা।


রিফাত বলেন, আমরা প্রত্যেকেই সময়ের সহযাত্রী। তাই চলতি সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। এখনকার শ্রোতারা যে ধরনের গান পছন্দ করেন আমিও ঠিক সে রকম গানই গাওয়ার চেষ্টা করি। চেষ্টা করেছি নতুন কিছু করার। যেতে চাই বহুদূর।
সবমিলে গানকে সাথী করেই এগিয়ে চলছেন এই শিল্পী। আগামীতেও আরও ভাল ভাল গান সঙ্গীতাঙ্গনে উপহার দেবেন শিল্পী রিফাত। ইতিমধ্যেই রিফাতের বিভিন্ন গান ইউটিউব চ্যানেলে ভিডিও প্রকাশিত হয়েছে।
ছোটবেলা থেকেই গানের প্রতি অন্যরকম টান ছিলো তার। গুন গুন করে গান গাইতে চাইত খুব। গান শিখেছে, গাইছেও প্রতিনিয়ত। গান গাওয়ার পাশাপাশি হয়েছে গীতিকার আর সুরকার। তবে গানের চর্চা করেই যাচ্ছেন নিয়মিত। শ্রোতাদের সমর্থনে একের পর এক নিয়মিত গাইতে শুরু করেছে সে। কেননা শ্রোতাদের ভালোবাসাই একজন সঙ্গীত শিল্পীকে বাঁচিয়ে রাখতে পারে। এদেশের গানপাগল তরুণ-তরুণীদের কথা মাথায় রেখেই গান তৈরি করেন রিফাত।

মেঘলা আকাশ এ্যালবামে তার গাওয়া ‘অজানা পথ’ শিরোনামের গানটি রিফাতের জীবনের প্রথম গান। গান নিয়ে তার অনেক স্বপ্ন রয়েছে। তাই গানকে ভালবেসেই তার এই দীর্ঘ পথচলা। এই শিল্পি তার ইচ্ছে কথা জানাতে গিয়ে বলেছেন, প্রতিভা বিকাশের সুযোগটা কাজে লাগাতে চলচ্চিত্রেও সঙ্গীত পরিচালনা করতে চাই। রিফাত চট্টগ্রামের ছেলে। তার বাবা রফিকুল আলম চট্টগ্রাম বন্দরের কর্মকর্তা। দু’ভাইয়ের মধ্যে রিফাতই বড়।

লেখক: সিনিয়র রিপোর্টার, বাংলা টিভি, চট্টগ্রাম।