ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ , , ১২ জমাদিউস সানি ১৪৪০

চুলঝরা রোধের তিন উপায়

নিউজ ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ৩০, ২০১৯ ১২:৪৩ দুপুর

বিভিন্ন কারণে আমাদের মাথার চুল ঝরে যায়। প্রতিদিন পঁঞ্চাশ থেকে এক শ‘ চুল পড়াটা স্বাভাবিক। কিন্তু এর চেয়ে বেশী চুল পড়া সত্যিই দুশ্চিন্তা বাড়িয়ে দেয়।, ক্যামিক্যাল যুক্ত চুলের পণ্য, বয়স, বংশগতি, চুলের অযত্নণের কারণে চুল বেশী ঝরে। চুল ঝরা প্রতিরোধে তিনটি পরামর্শ যা আপনার জন্য দেওয়া হল।

. নিয়মিত ম্যাসাজ চুল পড়া কমাতে নিয়মিত স্ক্যাল্পে ম্যাসাজ করুন। ম্যাসাজ রক্ত সঞ্চালন বাড়ায়, শরীর – মন শিথিল হতে সাহায্য করে,মানসিক চাপ কমায়। মানসিক চাপ চুল ঝরার একটি অন্যতম কারণ।

ক. পছন্দমতো সামান্য তেল নিন।

. তেল হালকা গরম করে মাথায় মাখুন।

. সারারাত বা একঘন্টা রাখুন।

. এরপর শ্যাম্পু করুন।

. সাপ্তাহে দু থেকে তিন বার ব্যবহার করুন।

. চুলের যত্নে রুটিন মেনে চলুন চুল ভালো রাখতে ভাল ভাবে যত্ন নিন। তাই চুলের যত্নে রুটিন মেনে চলুন। ভাল একটি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তবে খুব বেশী চুল ধোয়া ক্ষতির কারণ হতে পারে। বেশী শ্যাম্পু ব্যবহার প্রাকৃতিক ময়েশ্চারাইজর নষ্ট করে দেয় এবং চুলকে শুষ্ক করে তোলে। সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু ব্যবহার করুন। চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার থেকে বিরত থাকুন।

. সঠিক খাবার খান চুলকে স্বাস্থ্যকর রাখতে পুষ্টিকর খাবার খান। খাদ্যতালিকায় প্রোটিন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার রাখুন। এই খাবার গুলি চুলের বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখে।