ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , , ৮ মুহররম ১৪৪০

জমকালো আয়োজনে পর্দা উঠল অস্কারের ৯০তম আসর

আর্ন্তজাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: মার্চ ৫, ২০১৮ ৮:১৪ সকাল

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় সম্মাননা একাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার) ৯০তম আসরের পর্দা উঠেছে।

আজ সোমবার যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসের হলিউডের ডলবি থিয়েটারে জিমি কিমেল’র উপস্থাপনায় বাংলাদেশ সময় ভোরে শুরু হয়েছে এবারের আসর।

এরই মধ্যে একাধিক ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের নামও ঘোষণা করা হয়েছে। বেস্ট সাপোর্টিং অ্যাক্টর হিসেবে এবারের পুরস্কার জিতে নিয়েছেন স্যাম রকওয়েল। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং’ এ অভিনয়ের জন্য এ পুরস্কার জেতেন তিনি।

আর সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যালিসন জ্যানি। ‘আই, টনিয়া’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য এবার অস্কার পেয়েছেন তিনি।

অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইনের পুরস্কার পেয়েছে ‘শেপ অব ওয়াটার’ ছবির জন্য পল ডি অস্টারবেরি, জেফরি এ মেলভিন এবং শেন ভিয়েও। এটি তাদের তিনজনের প্রথম অস্কার মনোনয়ন এবং বিজয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী লুপিতা নিয়োঙ্গো ও কৌতুক অভিনেতা কুমেইল নানজিয়ানি।

বিদেশি ভাষার সেরা ছবির অস্কার পেয়েছে চিলির ‘এ ফ্যান্টাস্টিক ওম্যান’। স্পেনিশ ভাষার এই ছবির পরিচালক সিবাস্তিয়ান লেলিও। এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েলা ভেগা।

এবার সেরা চলচ্চিত্র সম্পাদনার অস্কার অর্জন করেছেন ‘ডানকার্ক’ ছবির জন্য লি স্মিথ। এটি লি স্মিথের প্রথম অস্কার।

এ বছর অস্কার আসরে সেরা অ্যানিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘কোকো’। অস্কার জেতার কয়েক মিনিটের মধ্যেই এই ছবির শিল্পী ও কলাকুশলীকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে ডিজনি।

অস্কারের এবারের আসরে কস্টিউম ডিজাইনে সেরা হয়েছে ‘ফ্যান্টম থ্রেড’। পুরস্কার নিতে মঞ্চে আসেন মার্ক ব্রিজেস। আর মেকআপ অ্যান্ড হেয়ার বিভাগে সেরার পুরস্কার ঘরে তুলেছে ‘ডার্কেস্ট আওয়ার’।

বাকি ক্যাটাগরিগুলোতেও একের পর এক নাম ঘোষণা করা হচ্ছে।

৯০তম অস্কারে সেরা সিনেমার মনোনয়নের তালিকায় রয়েছে, ‘দ্য শেপ অব ওয়াটার’, ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং’, ‘মিসৌরি, ডানকার্ক’, ‘দ্য পোস্ট, গেট আউট’, ‘লেডি বার্ড’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘কল মি বাই ইয়োর নেম’, ‘ফ্যান্টম থ্রেড’।