ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ , , ১২ জমাদিউস সানি ১৪৪০

ত্বক উজ্জ্বলতার কার্যকরী টিপস!

নিউজ ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ৩০, ২০১৯ ১:১৩ দুপুর

ত্বক ফর্সা ও উজ্জ্বল করে তোলার জন্য আজকাল নানারকম প্রসাধনী বাজারে পাওয়া যায় এগুলোর কার্যকারিতা নিয়ে নানারকম মতামত রয়েছে, আপনি চাইলেই সাধারণ কিছু টিপস এর মাধ্যমে আপনার ত্বককে উজ্জ্বল ফর্সা ও আকর্ষণীয় করে তুলতে পারেন।

নিয়মিত আন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল খেতে চেষ্টা করুন। লেবু, টম্যাটো, শসা, আমলকী, কমলা, আপেল এগুলোতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড আছে যা মেলানিন এর উৎপাদনকে ব্যহত করে। ত্বক এর উজ্জ্বলতা বাড়ায়।

এছাড়াও কাঁচা পেপে, গাঁজর, লাউ এগুলো আপনার ত্বকের কাল দাগ দূর করতে সাহায্য করে।রোদে যাওয়ার পূর্বে অবশ্যই সানস্ক্রিন ব্যাবহার করতে ভুলবেন না। সানস্ক্রিন সূর্যের ক্ষতিকারক অতি বেগুনি রশ্মি থেকে আপনার ত্বক কে রক্ষা করে।

ক্ষতিকারক কেমিক্যাল যুক্ত প্রসাধনী এবং অপরীক্ষিত ব্র্যান্ডের প্রসাধনী এবং নকল প্রসাধনী ব্যাবহার থেকে বিরত থাকুন। নিয়মিত একই ব্র্যান্ড এর প্রসাধনী ব্যাবহার করুন। নতুন নতুন প্রসাধনী ব্যাবহার করে পরীক্ষা চালাবেন না এতে ত্বকের মারাত্মক ক্ষতির আশঙ্কা থাকে।

প্রতিদিন অন্তত দুই বার ফেসওয়াস দ্বারা ত্বক পরিস্কার করুন। গোসলের সময় প্রতিদিন অবশ্যই সাবান ব্যাবহার করবেন। বাহির থেকে এসে পানি ও ফেসওয়াস দ্বারা মুখ ধুয়ে ফেলুন এতে বাহিরের ধুলাবালি থেকে আপনার মুখমন্ডল রক্ষা পাবে।

প্রতিদিন প্রচুর পরিমানে পানি খেলে আপনার শরীর হাইড্রেন্ট থাকবে ফলে আপনাকে লাগবে প্রাণবন্ত, একটি গবেষণায় দেখা গেছে নিয়মিত হালকা উষ্ণ পানি দ্বারা গোসল করলে ত্বক পরিস্কার থাকে ও চামড়ার শুষ্কতা রুক্ষতা দূর হয়। আর আপনি প্রাণবন্ত থাকবেন সারাদিন।

প্রতিদিন কিছু পরিমাণে চা, কফি পান করার চেষ্টা করুন কারন এতে আন্টি অক্সিডেন্ট রয়েছে যা চামড়ার ভাঁজ ও রুক্ষতা দূর করে তবে অতিরিক্ত চা, কফি পান মেলানিন এর উৎপাদন বাড়িয়ে দিতে পারে।

একটি গবেষণায় দেখা গেছে যারা সকালে মধু,আলমন্ড ও অ্যালভেরা এর শরবত পান করেন তাদের ত্বক বয়স কালেও রুক্ষ শুষ্ক হয়না আর উজ্জ্বল্য থাকে অমলিন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই এক গ্লাস দুধ নিয়মিত পান করবেন এতে আপনার ত্বক ৮০ বছর বয়সেও থাকবে তরুন,উজ্জ্বল ও কোমল।