ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ , , ৫ সফর ১৪৪০

থাই গুহা থেকে ৮ কিশোর উদ্ধার, অভিযান চলছে

আন্তর্জাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: জুলাই ৯, ২০১৮ ১:২৬ দুপুর

ভয়াবহ বন্যায় আক্রান্ত থাইল্যান্ডের চিয়াং রাইয়ের গুহায় আটকা বাকি আট কিশোর ও তাদের কোচ উদ্ধারে ঝুঁকিপূর্ণ অভিযান চলছে। দ্বিতীয় দিনের অভিযানে ৪ জন কিশোরকে উদ্ধার করা হয়েছে। দুই দিনে এখন পর্যপ্ত  ৮ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা। গুহার ভিতরে রয়েছে আরও কোচসহ পাঁচজন আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এমন সংবাদ

সোমবার (৯ জুলাই) সকালে উদ্ধার অভিযান শুরু হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে অভিযান শুরু করতে কিছু সময় দেরী হয়। রোববার (৮ জুলাই) চার কিশোর ফুটবলারকে নিরাপদে বের করে আনা হয়। এরপর বায়োট্যাঙ্ক পুন:স্থাপনের জন্য অভিযান বন্ধ ছিল।

ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের  বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।  গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়।

নয় দিন আটকে থাকার পর  সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি  চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান।

বিশ্লেষকদের গবেষণার পর ও বেশি বন্যার আশঙ্কায় উদ্ধাকারী দল রোববার উদ্ধার কার্যক্রম শুরু করে।

চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক ওসোতানাক্রন জানান, স্থানীয় সময় সকাল ১১ টায় উদ্ধার কার্যক্রম শুরু হয়। যা চলবে রাত নয়টা পর্যন্ত রোববারের তুলনায় আরও উদ্ধারকর্মী যোগ দিয়েছে উদ্ধার মিশনে।

এখন পর্যন্ত যাদের উদ্ধার করা হয়েছে তাদের সঙ্গে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। উদ্ধারকৃতদের পরিচয়ও জানানো হয়নি বলে যোগ করেন গভর্নর।

নারংসাক ওসোতানাক্রন বলেন,  যতদিন সংক্রমণের ঝুঁকি থাকবে ততদিন পরিবারের সদস্যদের সঙ্গে মিশতে দেওয়া যাবে না। পরবর্তী দুর থেকে কিশোরদের দেখার অনুমতি দেওয়া হবে।