ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯ , , ১৩ রজব ১৪৪০

দীর্ঘদিন কাতার মাতিয়ে কন্ঠশিল্পী রুকসানা জাহিদ এখন দেশে

চৌধুরী আকাশ । সি এন এন বাংলাদেশ

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০১৯ ৩:৩৩ দুপুর

কাতার থেকে :: দীর্ঘ দিন ধরে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কাতার মাতিয়ে রেখেছেন বাংলাদেশের মেয়ে রুকসানা জাহিদ। যার অসাধারণ কন্ঠে মুগ্ধ বাংলাদেশী প্রবাসীরা । তাই বিদেশের মাঠিতে বাংলাদেশের যে কোন অনুষ্ঠানে ডাক পডে রুখসানার। আধুনিক বাংলা গান খেকে পল্লী ও লালনসহ প্রাচ্য ও প্রাচ্যের যে কোন গানে পারদর্শী রখসানা এখন এক নামে খ্যাত ।

তার এই অসাধারন সাফল্যের নেপথ্যে ছিল তার মা বাবার অনুপ্রেরনা। সেই ছোট বেলা থেকেই গানের প্রতি তার টানে বিদেশের মাটিতে স্বদেশিয় সংস্কৃতির বিকাশে অবদান রাখায় রুখসানা ইতমধ্যে অর্জন করেছে বিভিন্ন স্বীকৃতি। বংলা সংস্কুতিকে বিদেশের মাটিতে আরও অনেক দুর এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছে তার।

ইতমধ্যে মধ্যপ্রাচ্যেও বিষ্ময়তর দেশ কাতারে দেশী বিদেশী বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠনে গান গেয়ে প্রবাসীদের মন জয় করেছে রুখসানা। যশোর জেলার সেনানিবাস এলাকার আইনজীবি আবু জাহিদের কন্য রুখসানা।

স্কুল শিক্ষিকা মা এবং আইনজীবি বাবার অনুপ্রেরনায় ছোটবেলা থেকেই গানের চর্চা ছিল তার। শুধু সংগীত নয় নৃত্যেও পারদর্শী ছিল রুখসানা। যার কারনে অল্প দিনে কাতারের মাটিতে সবার মন জয় করে নিয়েছে।

প্রবাসে বাঙ্গালী সংস্কৃতির বিকাশে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ ওয়েল ফেয়ার সোসাইটি বাওসোর গোল্ড মেডেল পেতে যাচ্ছে বলে জনান তার পরিবার।

বর্তমানে তিনি দেশে রয়েছেন। কাজ করবেন বেশ কিছুদিন। প্রবাসের পাশাপাশি দেশেও তিনি এখন সময় দেবেন বলে জানালেন।

লেখক :: সভাপতি : রূপসী বাংলা সাংস্কৃতিক জোট, কাতার