ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭ , , ৩০ মুহররম ১৪৩৯

পিরিয়ডের সময় সেক্সে শারিরিক উপকারিতা!

সি এন এন বাংলাদেশ

আপডেট: মে ১৫, ২০১৫ ১২:৫৯ দুপুর

http://cnnbangladesh.com/wp-content/uploads/2015/05/AZAZ-300x288.jpg

সিএনএন বাংলাদেশ ডেস্ক:: অনেকেই মনে করে পিরিয়ডের সময় সেক্স করাটা অস্বাস্থ্যকর। এছাড়া অনেকের মতেই পিরিয়ডের রক্ত একটা অপবিত্র, নোংরা এবং লজ্জাকর জিনিস। এটা সবার কাছ থেকে লুকিয়ে রাখা উচিত। কিন্তুএটা আসলে একটা খুব স্বাভাবিক শারীরিক তরল। আর এটা কোন ভাবেই ছেলেদের পেনিস, বা মেয়েদের প্রজনন অঙ্গ গুলোকে ক্ষতি করে না। তাই পিরিয়ডের সময় সেক্স করা পুরোপুরি স্বাস্থ্যকর।তবে কারো যদি STD (sexually transmitted diseases) থেকে থাকে তবে পিরিয়ডের সময় তা আরোসহজে পরিবাহিত হতে পারে অন্যের শরীরে। সে ক্ষেত্রে কনডম ব্যাবহার করে সেক্স করাই ভাল।

পিরিয়ডের সময় সেক্স অনেকেরই অপছন্দ কেননা রক্ত সেক্সের মাঝেঝামেলা বাধাতেই পারে। সেক্ষেত্রে সেক্স শুরু করার আগেই তোয়ালে বা অন্য বেড শীট বিছিয়ে নেওয়া উচিত। এতে রক্ত পড়লেও তা সহজে ধুয়ে ফেলতে পারবেন। পিরিয়ডের সময় শুয়ে থাকা অবস্থায় পা উচু করে ধরলে ব্লিডিং ধীর গতিতে হয়। তাই এ পজিশনে সেক্স করা ভাল। তবে অন্যান্য পজিশনও সাবধানতার সাথে চেষ্টা করে দেখতে পারেন। এছাড়া menstrual cups ব্যাবহার করতে পারেন।

পিরিয়ডের সময় ওরাল সেক্স অনেকের কাছেই বিব্রতকর লাগে। তবে অনেকেই এটা করে থাকে। পিরিয়ডের সময় মেয়েদের ভ্যাজায়নাতে রক্ত লেগে থাকে বলে অনেক ছেলেই সে স্বাদ পছন্দ করে না। অনেক ছেলেই আবার পিরিয়ডের সময় ওরাল সেক্স দিতেভালবাসে। মেয়েদের ক্ষেত্রে অনেক মেয়েই পিরিয়ডের সময় ওরাল সেক্স চায় না, এবং অস্বস্তি বোধ করে, আবার অনেকেই বেশ এনজয় করে। দুই জনের মানসিকতার উপর নির্ভর করে তাই এসময় ওরাল সেক্স করা উচিত। তবে এসময় ওরাল সেক্স করলে কোন ইনফেকশন হওয়ার সম্ভাবনা নেই, যদিনা কারো STD থাকে।

অনেক মেয়ের মতে পিরিয়ডের সময়সেক্স করলে পিরিয়ডের ব্যাথা কমে। এছাড়া এসময় সেক্সের ফলে পিরিয়ডের ধারা কমে যেতে পারে, বা একবার ইন্টারকোর্সের পর পিরিয়ড বন্ধ হয়ে যেতে পারে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। সেক্সের সময় অর্গাসোমের ফলে হরমোনাল পরিবর্তনের কারনে এটা হয়ে থাকে। এছাড়া অর্গাসোম জরায়ুকে স্টিমুলেট করে।

পিরিয়ডের সময় ইন্টারকোর্সের ফলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা খুব কম। তবু সাবধানতারজন্য কনডম ব্যাবহার করা ভাল।।

পিরিয়ডের সময় সেক্স একটা খুব সাধারন ব্যাপার। যদিও অনেক সমাজেই এটা অনুচিত হিসাবে দেখা হয়। আপনি করবেন কিনা তা একান্তই আপনার নিজস্ব ব্যাপার। তবে কিছু সাবধানতা গ্রহন করে করুন। heavy flow এর দিনে না করাই ভাল, কারন এতে ঝামেলাময় পরিস্থিতি সৃষ্টি হতে পারে সহজেই। কিন্তু মনে রাখবেন এখানেঅস্বাস্থকর কিছু নেই।

(সংগৃহীত)