ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর ২০১৭ , , ২৮ সফর ১৪৩৯

প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রতিবন্ধীদের দক্ষতা তৈরির করবে চেম্বার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ১২, ২০১৭ ১২:৫৯ দুপুর

বন্দর নগরী চট্টগ্রামে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিবন্ধীদের বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা তৈরির মাধ্যমে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থা করবে চট্টগ্রাম চেম্বার।

এ লক্ষ্যে একটি যৌথ কমিট গঠন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে।

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), ইয়াং পাওয়ার ইন সোস্যাল একশন (ইপসা) ও বিভিন্ন কর্পোরেট হাউসের প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ কমিটি গঠন করা হয়।

সভার মূল আলোচনায় কমিটির সদস্যরা প্রতিবন্ধীদের বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা তৈরি এবং পরবর্তীতে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থাকরণের উপর গুরুত্বারোপ করেন। এজেন্ডা বাস্তবায়নের সভা-সেমিনার আয়োজনের পাশাপাশি সচেতনতা তৈরি এবং কর্মসংস্থানকারী প্রতিষ্ঠানের জন্য প্রণোদনামূলক কার্যক্রম আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়।

কমিটির সদস্যরা হলেন চেম্বার পরিচালক হাসনাত মো. আবু ওবাইদা, মো. শাহরিয়ার জাহান, ওমর হাজ্জাজ, বিবিডিএন’র এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ার মুর্তেজা আর খান, ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য্য, ক্লিফটন গ্রুপের পরিচালক মিনহাজ চৌধুরী এবং লুব-রেফ’র পরিচালক সালাহ্উদ্দিন ইউসুফ।

সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে হাসনাত মো. আবু ওবাইদাকে আহ্বায়ক, মো. শাহরিয়ার জাহানকে কো-কনভেনর এবং চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুককে সদস্য সচিব কর হয়।

গত ১২ আগস্ট চিটাগাং চেম্বারে অনুষ্ঠিত ‘প্রমোশন অব ডিজাবিলিটি ইনক্লুশান অ্যাট দ্যা ওয়ার্কপ্লেস’ শীর্ষক সভায় চিটাগাং চেম্বারে প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করার লক্ষ্যে একটি যৌথ কমিটি গঠনের প্রস্তাব উঠে আসে। এরই প্রেক্ষিতে চট্টগ্রামকে একটি প্রতিবন্ধীবান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে যৌথ কমিটি গঠন করা হয়।