ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ , , ১৯ রজব ১৪৪০

ফেসবুককে ৯৪ কোটি টাকা জরিমানা

আন্তজাতিক ডেস্ক, । সি এন এন বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ১১, ২০১৮ ৯:০১ সকাল

 

ব্যবহারকারীরা কিভাবে তথ্য-উপাত্ত ব্যবহার করবে সে সম্পর্কে তাদেরকে বিভ্রান্তিতে ফেলে সে তথ্য বিক্রি করার অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুককে প্রায় ৯ মিলিয়ন পাউন্ড জরিমানা করেছে ইতালি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইতালি কর্তৃপক্ষ সোশ্যাল মিডয়ার এই জায়ান্টকে দুইটি অভিযোগের প্রেক্ষিতে মোট ৮ দশমিক ৯ মিলিয়ন পাউন্ড (প্রায় ৯৪ কোটি টাকা) জরিমানা করে। ফেসবুকের বিরুদ্ধে তাদের প্রথম অভিযোগ- তারা বিভ্রান্ত করার মাধ্যমে ব্যবহারকারীদেরকে কোনো রকম তথ্য না দিয়ে, কিছু না জানিয়ে পরবর্তীতে সাইন আপ করায়। আর এর মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে।

জরিমানা করার দ্বিতীয় অভিযোগটি হলো- তারা খুব আক্রমণাত্মকভাবে ব্যবহারকারীদের নিরুৎসাহিত করে বলে যে, কিভাবে কোম্পানি তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার করবে। তারা ব্যবহারকারীদের এটাও বলে যে, কোনো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য শেয়ার করার ক্ষেত্রে তাদের উল্লেখযোগ্য সীমাবদ্ধতা রয়েছে।

ইতালির আইন সংক্রান্ত প্রতিষ্ঠান এজিসিএম এক বিবৃতির মাধ্যমে বলেছে, ফেসবুক তার ব্যবহারকারীদের এটা স্পষ্ট করে বলে নি যে, মানুষের ব্যক্তিগত তথ্য থেকে তারা অর্থ উপার্জন করে। তারা বিনামূল্যে তথ্য দিচ্ছে বলে সবাইকে বিভ্রান্ত করে।

কম্পিউটার কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের এ বিষয়ের সংশোধন করে বিবৃতি দিতে ফেসবুককে নির্দেশ দেয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

চলতি বছরের শুরুতে তথ্য আইন লঙ্ঘনের অভিযোগে ফেসবুককে ৫ লাখ পাউন্ড জরিমানা করে ব্রিটিশ ইনফরমেশন কমিশনারের কার্যালয়। তাছাড়া কিছুদিন থেকে তথ্য সংরক্ষণ আইন লঙ্ঘনের অভিযোগে বিশ্বব্যাপী আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ফেসবুককে দায়ী করে বিভিন্ন প্রতিবেদন ছাপাচ্ছে। এর পেছনে যথেষ্টা প্রমাণও হাজির করছে তারা।