ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ , , ১২ জমাদিউস সানি ১৪৪০

বিনম্র শ্রদ্ধায় কিংবদন্তীর শেষ বিদায়

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ২৩, ২০১৯ ৭:৩০ সকাল

কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা, গীতিকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলকে বিনম্র শ্রদ্ধায় শেষ বিদায় জানাচ্ছেন সর্বস্তরের মানুষ। সঙ্গীতের এ কিংবদন্তী মঙ্গলবার (২২ জানুয়ারি) রাজধানীর আফতাবনগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

বুধবার (২৩ জানুয়ারি) সকাল ১১টার কিছু পরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের হিমঘর থেকে সঙ্গীতশ্রষ্ঠাকে নিয়ে যাওয়া হয় শহীদ মিনারে। এ সময় তাকে গার্ড অব অনার প্রদান করে পুলিশের একটি চৌকস দল।

পরে, সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য লাশ রাখা হয় শহীদ মিনারে। সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই জড়ো হন সেখানে। শ্রদ্ধা জানান সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দও।

১৯৫৬ সালের পহেলা জানুয়ারি ঢাকায় জন্ম নেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নেন। মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত গোলাম আজমের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছিলেন তিনি।

তিনি একাধারে কাজ করেছেন গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে। সঙ্গীতের সব মাধ্যমেই ছিল তার দীপ্ত পদচারণা। মুক্তিযুদ্ধের পরে, তার সৃষ্ট বেশ কিছু দেশাত্মবোধক গান পেয়েছে তুমুল জনপ্রিয়তা। তিনি সুরের মূর্ছনায় বাঙালিকে তার শেকড়ের সঙ্গে পরিচয় করিয়েছেন বার বার। সংগীতে অবদানের জন্য একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য সম্মানে ভূষিত হন এই বিরল প্রতিভা।