ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭ , , ৩০ মুহররম ১৪৩৯

বৃষ্টি উপেক্ষা করে ঢাকায় চলছে প্রতিমা বিসর্জন

নিউজ ডেস্ক ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৭ ১২:৪২ দুপুর

ঢাকা: বৃষ্টি উপেক্ষা করে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে রাজধানীর সদরঘাটের ওয়াইজঘাটে শুরু হয়েছে প্রতিমা বিসর্জন। এরই মাধ্যমে শেষ হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

দশমীর দিন শনিবার (৩০ সেপ্টেম্বর) প্রতিমা বিসর্জন উপলক্ষে বিকেল ৪টা থেকেই ওয়াইজঘাটের বিনা স্মৃতি স্নানঘাটে ঢাকার বিভিন্ন পূজামণ্ডপ থেকে ট্রাকে করে প্রতিমাসহ মানুষের মিছিল উপস্থিত হতে থাকে। শুরু হয় প্রতিমা বিসর্জনের নানান উৎসব। নাচে-গানে মাতিয়ে রাখার পাশাপাশি বিষাদের সুর বেজে উঠেছে কোথাও কোথাও। ঢাকের তালের পাশাপাশি ‘দুর্গা মা-ই কি, জয়’ স্লোগানে ঘাটের দিকে এগিয়ে যান তারা। ঢাকেশ্বরী মন্দিরের পক্ষ থেকে দেওয়া সিরিয়াল নম্বর অনুসারে প্রতিমা বিসর্জনের পালা শুরু হয়।

সর্বপ্রথম ২৩০ লালমোহন স্ট্রিট থেকে আগত পারিবারিক পূজার প্রতিমা ও বৃহৎ আকারে ধানমন্ডি সার্বজনীন পূজা কমিটি থেকে প্রতিমা বিসর্জনের কাজ সম্পন্ন হয়।

এদিকে ওয়াইজঘাটে প্রতিমা বিসর্জন নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা মো. বোরহান বলেন, ঘাটে কেন্দ্রীয় পূজা কমিটির অ্যাডভোকেট পিন্টুর নেতৃত্বে সিরিয়াল টোকেন দেওয়া শুরু হয়েছে। টোকেন নিয়ে ঘাটে আমাদের কাছে এসে তা দেখিয়ে নৌকায় প্রতিমা উঠিয়ে বিসর্জনের কাজ সম্পন্ন হচ্ছে।