ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ , , ২ রবিউস সানি ১৪৪০

বেনাপাস” নামে একটি সফটওয়্যার উদ্ভাবন : দেশ বিদেশে সুনাম

বেনাপোল প্রতিনিধি । সি এন এন বাংলাদেশ

আপডেট: নভেম্বর ১৫, ২০১৮ ২:০২ দুপুর

 

রাজস্ব ফাকি রোধ ও আমদানি রফতানি বনিজ্যকে আরো গতিশীল করতে “বেনাপাস” নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে। আলোয় আলোকিত হয়েছে বেনাপোল কাস্টমস এর কর্মকান্ড। নতুন এই সফটওয়্যার উদ্ভাবনে জাতীয় রাজস্ব বোর্ড গতকাল বোনপোল কাস্টমস হাউসকে পুরস্কৃত করেছে।

সিনিয়র সচিব, অভ্যšতরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া সগর্বে এই পুরস্কার তুলে দেন বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীল হাতে। ঢাকাস্থ কাস্টমস ও কর বিভাগের সকল কমিশনার ,অতিরিক্ত কমিশনার , যুগ্ন কমিশনার ও সহকারী কমিশনার গন সহ এনবিআরের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি দেশময় বেনাপালের ন্যায় বি¯তৃতি চেয়েছেন। সকল কাস্টমস স্টেশন ও হাউস গুলোতে ছড়িয়ে দিতে বলেছেন এই সফট ওয়্যার। বেনাপাস নির্মাতাদের নগদ পুরস্কার ও বিদেশে পাঠানোর আশ্বাস দিয়েছেন তিনি।

বেনাপাসের জন্য এটা বড় স্বীকৃতি। বাণিজ্যসেবায় বেনাপোল কাস্টম হাউস কাজ করছে। বণিক, বাণিজ্য ও বেনাপোলবাসীর কল্যাণে গত এক বছরে বহু সংস্কার উদ্ভাবন হয়েছে। পুরস্কারের চিšতা করে এসব হয়নি। কাজকে ভালোবেসে ‘আউট অব দ্য বক্স’ কার হয়েছে।

বেনাপোল আর্ন্তজাতিক চেকপোস্ট কে সংস্কার ও বহিরাগতমুক্তকরণ, কার্গো ব্যবস্থাপনা, পয়:নিষ্কাষণ, সুপেয় পানি, সভাকক্ষ, দ্রুত রাজস্ব আদায়ের পদ্ধতি, পণ্য পরীক্ষণ, পণ্যজট, ট্রাকজট, ফোল্ডার চালু,শুল্কায়ন গ্রুপ বিভাজন, বাইপাস সডক চালু, করা হয়েছে। এটি এখন দেশে বিদেশে প্রশংসা পাচ্ছে।

যুগ্ন কমিশনার আমিমুল ইহসানের নিবিড় সম্পৃক্তিতে প্রায় দশ মাস আগে “বেনাপাস” সফট ওয়্যার নিয়ে কাজ শুরু হয়। কমিশনারের পরিকল্পনা ও একদল সফটওয়্যার কর্মী। প্রথমদিকে অনেক অসম্ভতার চোখরাঙানি। যুগ্ন কমিশনার শাকিলা পারভীন, এসি সাঈদ রুবেল, এসি উত্তম চাকমা, আরও, এআরও’র একটা দল, প্রকৌশলী হাসিবুর রহমান ও চ্যানেল আই প্রযোজক হানিফের নিবেদিতপ্রাণ দল এটি নিয়ে কাজ করেছেন। সবার সম্পৃক্তিতে বাধা ডিঙ্গিয়ে এসেছে সাফল্য। গত মাসে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত জয়েন্ট গ্রুপ অব কাস্টমস এর মিটিং এ এই সফট ওয়্যারটি প্রশংশিত হয়।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায়, অংশীজনের সমর্থন ও বেনাপোলীয় উৎসাহে আমাদের অগ্রযাত্রা। রাজস্ব ফাকি রোধ ও আমদানি রফতানি বনিজ্যকে আরো গতিশীল করতে “বেনাপাস” নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে।