ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭ , , ৩০ মুহররম ১৪৩৯

রোহিঙ্গাদের কলেরার ভ্যাকসিন দেয়া হবে আজ

কক্সবাজার প্রতিনিধি । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ১০, ২০১৭ ৫:১৯ সকাল

মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কলেরা রোগের ঝুঁকি প্রতিরোধে আজ থেকে টিাকাদান কর্মসূচি শুরু করছে সরকার।

এই কর্মসূচিতে ১ বছরের বেশি বয়সী সব রোহিঙ্গাকে কলেরার টিকা খাওয়ানো হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত পর্যন্ত এই টিকাদান কর্মসূচি চলবে।

গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের এ কথা জানান।

মোহাম্মদ নাসিম বলেন, কলেরা প্রতিরোধে টিকাদান কার্যক্রম দুই রাউন্ডে পরিচালনা করা হবে। প্রথম রাউন্ডের উদ্বোধন হবে আজ মঙ্গলবার। এ রাউন্ডে ১০ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত টিকাদান কার্যক্রম চলবে। এক বছরের বেশি সবাইকে অর্থাৎ প্রায় সাড়ে ৬ লাখ জনকে কলেরার টিকা দেয়া হবে।

আর দ্বিতীয় রাউন্ডে টিকাদান কার্যক্রম চলবে ৩১ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত। এই রাউন্ডে ১ থেকে ৫ বছর বয়সী প্রায় আড়াই লাখ রোহিঙ্গা শিশুকে কলেরার টিকা খাওয়ানো হবে। প্রথম রাউন্ডে কলেরার টিকা খাওয়া রোহিঙ্গা শিশুদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করা হবে এই রাউন্ডে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ মঙ্গলবার উখিয়া উপজেলায় কলেরার বিশেষ টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। এ সময় উপস্থিত থাকবেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

প্রসঙ্গত, এই কার্যক্রমে কক্সবাজারের উখিয়া উপজেলায় প্রতিদিন দেড়শ ও টেকনাফ উপজেলায় ৬০টি করে টিম কাজ করবে। প্রতিটি টিমে থাকবে ৫ জন করে সদস্য। তাদের মধ্যে ২জন টিকা খাওয়াবে। তাদের একেকজন প্রতিদিন আড়াইশ জনকে টিকা খাওয়ানোর কাজটি করবেন। টিমের বাকি সদস্যরা থাকবেন স্বেচ্ছাসেবী।