ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ , , ১৯ রজব ১৪৪০

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট । সি এন এন বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ১৪, ২০১৮ ৮:৪৫ সকাল

ঢাকা :: শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল ৭টায় মিরপুরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান তাঁরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।

পরে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলটির সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানোর পর জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকারসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন করেন শহীদ পরিবারের সদস্যরা।

পরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান অসংখ্য সাধারণ মানুষ।

বাঙালি জাতির জন্য অত্যন্ত বেদনাদায়ক দিন ১৪ ডিসেম্বর। জাতিকে মেধাশূন্য করতে ১৯৭১ সালের এই দিনে বুদ্ধিজীবী হত্যাযজ্ঞে মেতে ওঠে পাকবাহিনী এবং তাদের দোসর রাজাকার, আলবদর, আল-শামসরা।

ওই দিন প্রায় ২০০ জন বুদ্ধিজীবীকে ধরে রায়েরবাজার এবং মিরপুরে নিয়ে নৃশংসভাবে হত্যা করে তারা। এসব বুদ্ধিজীবীর মধ্যে ছিলেন- মুনির চৌধুরী, মোফাজ্জল হায়দর চৌধুরী, গোবিন্দ চন্দ্র দেব, আনোয়ার পাশা, ডা. ফজলে রাব্বী, ডা. আলীম চৌধুরী, জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, শহীদুল্লাহ কায়সার, নিজামউদ্দিন আহমেদ, সেলিনা পারভীন প্রমূখ।

জাতির সূর্যসন্তানদের হত্যার মূল পরিকল্পনাকারী ছিল মেজর জেনারেল রাও ফরমান আলি। আর বাস্তবায়নের দায়িত্ব পালন করে তৎকালীন জামায়াতে ইসলামীর নেতা চৌধুরী মাঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খান।