ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ , , ৬ রবিউস সানি ১৪৪০

শান্তিতে নোবেলের জন্য মোদির নাম প্রস্তাব

আর্ন্তজাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০১৮ ১০:৪৯ সকাল

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম ‘মনোনীত’ করেছেন তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী তামিলাসাই সৌন্দারাজন।

বিশ্বের সবচেয়ে বৃহৎ স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করার জন্যই মোদির নাম মনোনয়ন করেছেন বিজেপি নেত্রী। তার স্বামী পি সৌন্দারাজন একটি বেসরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজির চিকিৎসক ও অধ্যাপক। তিনিও নরেন্দ্র মোদির নাম নোবেলের জন্য মনোনয়ন করেছেন।

সোমবার একটি প্রেস বিবৃতিতে তামিলনাড়ু রাজ্য বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবিমা প্রকল্প প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা— আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করার জন্যই এই মনোনয়ন।

এই বিবৃতিতে আরও দাবি করা হয়েছে, দূরদৃষ্টিসম্পন্ন প্রধানমন্ত্রী এই দৃষ্টান্তমূলক উদ্যোগ নিয়ে রবিবারই শুরু করেছেন প্রকল্পটি। এতে লাখো মানুষের জীবন বদলে যাবে। বিশেষত দুঃস্থ পরিবারের ক্ষেত্রে বড় পরিবর্তন আসবে।

নোবেল শান্তি পুরস্কারের জন্য নাম মনোনয়নের শেষ দিন ২০১৯ সালের ৩১ জানুয়ারি। প্রতি বছর সেপ্টেম্বর মাস থেকে পরের বছরের নোবেল পুরস্কারের মনোনয়ন শুরু হয়ে যায়।

সৌন্দরাজনের আশা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লোকসভা বা রাজ্যসভার সাংসদেরাও প্রধানমন্ত্রীর নাম মনোনয়ন করবেন।

রবিবারই প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করেছেন। কানাডা, মেক্সিকো ও আমেরিকার সম্মিলিত জনসংখ্যার সমান মানুষ এই প্রকল্পে উপকৃত হবেন।