ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ , , ৭ রবিউল আউয়াল ১৪৪০

শ্যামনগরে তিনদিন ব্যাপি জলবায়ু মেলার উদ্বোধন

বিজয় মন্ডল, শ্যামনগর, সাতক্ষীরা, প্রতিনিধি । সি এন এন বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ২৫, ২০১৭ ১২:৫০ দুপুর

শ্যামনগরে “জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় স্থানীয় ক্ষমতায়ন” শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে  প্রকাশ এবং ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় শ্যামনগর উপজেলা জলবায়ু পরিষদ, প্রগতি ও সি.এস.আর.আই এর আয়োজনে তিনদিন জলবায়ু মেলার শুভ  উদ্বোধন
করা হয়েছে। রোববার সকাল ১০ টায় ব্যর্নাঢ্য র্যালী, জাতীয় পতাকা উত্তলন এবং পায়রা উড়ানোর মাধ্যমে শ্যামনগর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত জলবায়ু মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন উক্ত মেলার প্রধান অতিথি, সাতক্ষীরা-৪ আসনের এম.পি এস.এম. জগলুল হায়দার, এসময় উপস্থিত ছিলেন– শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরূজজামান, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ সৈয়দ মান্নান আলী, শ্যামনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান মহসিন উল মূলক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার দেবীরঞ্জন মন্ডল, বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম,
 শ্যামনগর উপজেলা জলবায়ু পরিষদের
সভাপতি উপধ্যক্ষ মোঃ নাজিমুদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, জাতীয় মহিলা সংস্থা শ্যামনগর উপজেলা শাখার চেয়ারম্যান শাহানা হামিদ, উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ।
উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় স্থানীয় ক্ষমতায়নের বিকল্প নেই। আর সে জন্য এ ধরনের মেলার ব্যাপক প্রয়োজনীয়তা রয়েছে। তিনি আয়োজক কর্তৃপক্ষে সাধুবাদ জানিয়ে বলেন, এমন আয়োজনে সব সময় তার পৃষ্ঠপোষকতা থাকবে।
জলবায়ু মেলার আয়োজক কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমশ বাড়ছে। জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়ক্ষতির দিক থেকে বাংলাদেশ সবচেয়ে  ঝুঁকির মধ্যে  রয়েছে।
সে দিক বিবেচনা করে বাংলাদেশের বিভিন্ন সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান জলবায়ুর ঝুঁকি নিরসনে কাজ করছে। এরই ধারাবাহিকতায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় স্থানীয় ক্ষমতায়নে সি এফ টি এম প্রকল্পের আওতায় তাদের এ আয়োজন। মেলার উদ্বোধনী দিনে মেলা প্রাঙ্গনে প্রচুর দর্শক উপস্থিতি লক্ষ্য করা যায়।