ঢাকা, শনিবার, ২১ অক্টোবর ২০১৭ , , ৩০ মুহররম ১৪৩৯

সুযোগ আছে, পারবে কি বাংলাদেশ?

স্পোটর্স রিপোর্ট । সি এন এন বাংলাদেশ

আপডেট: অক্টোবর ২, ২০১৭ ৬:২০ সকাল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে হারের দিকে এগুচ্ছে বাংলাদেশ। ৪২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে টাইগাররা চতুর্থ দিন শেষ ৩ উইকেটে ৪৯ রান তুলেছে। এখনও ৩৭৪ রানে পিছিয়ে বাংলাদেশ, হাতে যদিও ৭ উইকেট।

৩ উইকেটে ৪৯৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে প্রথম ইনিংসে ৩২০ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ৬ উইকেটে ২৪৭ রানে নয়ে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৪২৪।

এই রান তাড়া করে জয় পাওয়ার পথটা যে অনেক দূরের সেটা সকলেরই জানা। কিন্তু সেই কঠিন পথটা আরো বন্ধুর হয়ে উঠে গতকাল মরনে মরকেলের করা ইনিংসের প্রথম ওভারেই। মরকেলের প্রথম ওভারের চতুর্থ বলেই বোল্ড হয়ে যান তামিম ইকবাল। শূন্যরানে ফিরে যান তামিম।

এক বল পরেই মুমিনুল হকও বিদায় নেন। মরকেলের ষষ্ঠ বলটি ঠিকমতো খেলতে পারেননি মুমিনুল। এলবিডব্লিউর জন্য সমস্বরে আবেদন। আম্পায়ার আঙ্গুল তুলে দেন। মুমিনুল কিছু বুঝে উঠতে পারছিলেন না। সতীর্থ ইমরুল কায়েসের কাছে জানতে চান রিভিউ নিবেন কিনা? ইমরুলের ইঙ্গিত নেতিবাচক হওয়ায় তিনি সাজঘরের পথেই হাঁটতে শুরু করেন। তখন বাংলাদেশের দলীয় সংগ্রহ ০। বাংলাদেশের নেই দুই উইকেট।

এরপর ইমরুল কায়েসের সঙ্গে এসে জুটি বাঁধেন অধিনায়ক মুশফিকুর রহিম। তারা দুজন অবিচ্ছিন্ন থেকে ৪৯ রান তোলেন। এরপর কেশব মহারাজের বলে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। ৪২ বলে ৫টি চারের সাহায্যে ৩২ রান করে যান তিনি। এরপর বৃষ্টির কারণে আর খেলা হয়নি। অস্বস্তিকর ব্যাটিংয়ের পর এমন বৃষ্টি নিঃসন্দেহে স্বস্তির কারণ হয়েছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৭৫ রান। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৭টি উইকেট।